Zayan IT

কমেন্ট নীতি এবং অঙ্গীকারনামা

জায়ান আইটি (Zayan IT) ব্লগটি তার লক্ষের প্রতি অটল। এখানে প্রচণ্ড মানসম্পন্ন বা কোয়ালিটি সম্পূর্ণ পোস্ট করা হয় এবং এর সাথে বিভিন্ন আইটি সার্ভিস, প্রযুক্তি, লাইফস্টাইল, নিউজ, ব্লগ নিয়ে আলোচনা করা হয়। প্রত্যেকটি পোস্ট এবং টিপস ট্রিক্স শুধু মাত্র আপনাদের সাহায্য করার জন্য লিখিত। কোন একটি ব্লগে, কোন বিষয়কে ফুটিয়ে তোলার জন্য এবং পাঠকদের সাথে আরও নিবিরভাবে যুক্ত হওয়ার জন্য কমেন্ট করার সুবিধা থাকে।

আর জায়ান আইটি (Zayan IT) ওয়েবসাইট তার ব্যতিক্রম নয়। কমেন্ট করার মাধ্যমে পাঠকগণ তাদের বিভিন্ন মতামত এবং প্রশ্ন প্রকাশ করে থাকেন। কিন্তু স্প্যামাররা অন্য উদ্দেশ্য নিয়ে ব্লগ কমেন্ট তৈরি করে থাকে যা একটি ব্লগের বা একটি ওয়েবসাইটের মান নষ্ট করে দিতে পারে।

তাই জায়ান আইটি (Zayan IT) প্রত্যেকটি কমেন্টকে ওয়েবসাইটে প্রকাশিত হতে দেওয়ার আগে তা যাচাই বাছাই করা হয়। আপনার কমেন্টটি যদি আমাদের নীতিমালা ভঙ্গ করে বা নীতিমালা অনুসরণ করে কমেন্ট না করে, তবে সেটিকে প্রকাশিত না করে ডিলিট করে দেওয়া হয়। আর হ্যাঁ আরেকটি কথা মনে রাখবেন, একাধারে কমেন্ট নীতিমালা ভঙ্গ করা হলে আপনার অ্যাকাউন্টটি আমরা বন্ধ করে দিতে বাধ্য হবো।

নীতিমালা

কমেন্টকারীর নাম — কমেন্টকারীর নাম প্রবেশের স্থানে শুধু আপনার নাম প্রবেশ করতে হবে। এখানে কোন কীওয়ার্ড যেমন- “বাংলা ব্লগ” ইত্যাদি প্রবেশ করানো যাবে না। শুধু মাত্র আপনার নাম বা যেকোনো ছদ্মনাম ব্যবহার করতে পারেন।

সঠিক মন্তব্য করুন — সকল আর্টিকেলে পোস্ট সম্পর্কিত কমেন্ট তৈরি করার চেষ্টা করতে হবে। কোনো আজেবাজে কমেন্ট করা যাবেনা। আইটি সার্ভিস, লাইফস্টাইল, ব্লগ প্রযুক্তি, এডুকেশন, তথ্য ও প্রযুক্তি সম্পর্কে বা যেকোনো মতামত প্রকাশ করে বা প্রশ্ন জানার জন্য কমেন্ট করুন। যাতে কমেন্ট রিপ্লাই আপনার সহ আরো পাঠকের কাজে আসে। যাইহোক, স্প্যাম কমেন্টের আমাদের ওয়েবসাইট জায়ান আইটি (Zayan IT) এর এখানে কোনো স্থান নেই।

কমেন্ট বক্সে অতিরিক্ত লিঙ্ক ব্যবহার বা স্প্যাম করা — ওয়েবসাইটের সকল ভিজিটরের জন্য অতিরিক্ত তথ্য শেয়ার করার জন্য বাহিরের লিঙ্ক শেয়ার করতে পারবেন এই জায়ান আইটি (Zayan IT) ওয়েবসাইটে। আর হ্যাঁ লিঙ্ক গুলো ব্যালেন্স ঠিক রাখার জন্য একটি কমেন্টেের মধ্যে একের অধিক দুইটির বেশি পরিমাণ লিঙ্ক শেয়ার করা যাবেনা। তবে শেয়ার কৃত লিঙ্কটি অবশ্যই কমেন্ট বক্সে অন্য পাঠকের জন্য তা প্রয়োজনীয় হতে হবে। সুন্দর ভাবে আপনার ওয়েবসাইটে কোন ব্যাকলিঙ্ক তৈরি করে নেওয়ার জন্য কমেন্ট বক্সে লিঙ্ক প্রবেশ করবেন না এমন কাজ করা থেকে অবশ্যই বিরত থাকবেন।

অবমাননাকর শব্দ — জায়ান আইটি (Zayan IT) এই ব্লগে যে কেউ তার মতামত প্রকাশ করার ক্ষমতা রাখে। তবে এর মানে কিন্তু এই নয় যে, আপনি যা ইচ্ছা তা অন্য পাঠককে সরাসরি বলার সাহস রাখেন। কেউ যদি অতিরিক্ত খারাপ শব্দ ব্যবহার করে কমেন্ট করে তাহলে তাকে আমরা কোন রকম না জানিয়ে তাকে তার আইপি সহকারে আমাদের ওয়েবসাইট ব্লক করে দিতে বাধ্য হবো। এছাড়া তার কমেন্ট করা শব্দটি আমরা সঙ্গে সঙ্গে মুছে ফেলে দিবো বা ডিলিট করে দিবো।

শেষ কথা

জায়ান আইটি (Zayan IT) এই ব্লগের কোন কমেন্টের দায়িত্ব গ্রহণ করেনা। এই ওয়েবসাইট জায়ান আইটি (Zayan IT) এর সকল কমেন্ট সমুহের দায়িত্ব শুধু কমেন্টকারী ব্যক্তিবর্গের। এই জায়ান আইটি (Zayan IT) ওয়েবসাইটে কমেন্টকারী কমেন্ট করার সময় স্বীকার করে থাকে যে তার প্রত্যেকটি কমেন্ট করা কমেন্টের দায়িত্ব শুধুমাত্র তার নিজের এবং তিনি সেই কমেন্টের মালিক। আপনার যদি এই কমেন্ট পলিসি নিয়ে কোন সমস্যা বা প্রশ্ন থাকে তবে অবশ্যই আপনার মতামত বা প্রশ্ন প্রকাশ করে info@zayanit.com মেইল করুন।